নয়াদিল্লি: ৫ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে দলীপ ট্রফি। আপাতত ভারতীয় দলের কোনও ম্যাচ নেই। তাই শুভমন গিল, ঋষভ পন্থদের মতো প্রথম সারির ক্রিকেটারদেরও এবারের দলীপ ট্রফি (Duleep Trophy) খেলতে দেখা যাবে। তবে টুর্নামেন্টের জন্য় বিসিসিআইয়ের বাছাই করা ৬০ জনের দলে নাম নেই তারকা ভারতীয় ত্রয়ীর। রোহিত শর্মা (Rohit Sharma), বিরাট কোহলি (Virat Kohli), যশপ্রীত বুমরা (Jasprit Bumrah) দলীপ ট্রফি খেলবেন না। তাঁদের দলে রাখা হয়নি। এই নিয়েই সমালোচনায় মুখর হয়েছেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার সঞ্জয় মঞ্জরেকর (Sanjay Manjrekar)।

সিংহভাগ ভারতীয় প্রথম সারির ক্রিকেটার দলীপ ট্রফি খেললেও বিরাটদের অনুপস্থিতিতি প্রসঙ্গে বিসিসিআই সচিব জয় শাহ জানিয়েছিলেন তারকা ত্রয়ীকে নিয়ে ভারতীয় বোর্ড কোনওরকম ঝুঁকি নিতে চায় না। সেই কারণেই তাঁদের বিশ্রাম দেওয়া হয়েছে। কিন্তু মঞ্জরেকরের দাবি কোহলিরা যথেষ্ট কম পরিমাণে ম্যাচ খেলেছেন, তাই তাঁদের বাড়তি বিশ্রামের আদৌ কোনও প্রয়োজন ছিল না। নিজের সোশ্যাল মিডিয়ায় এক পোস্টে মঞ্জরেকর লেখেন, ‘বিগত পাঁচ বছরে ভারতীয় দল মোট ২৪৯টি ম্যাচ খেলেছে। রোহিত তার মধ্যে ৫৯ শতাংশ, বিরাট ৬১ শতাংশ এবং বুমরা ৩৪ শতাংশ ম্যাচ খেলেছে। আমরা মতো ওরা যথেষ্ট পরিমাণে বিশ্রাম পেয়েছে। তাই ওদের দলীপ ট্রফির জন্য নির্বাচিত করাই যেত।’

 

প্রথাগত দলীপ ট্রফি ফর্ম্যাট থেকে সরে এবারের টুর্নামেন্টের জন্য ভিন্ন ফর্ম্যাট ঘোষণা করেছে ভারতীয় বোর্ড। সেই ফর্ম্যাটে ভারতের বিভিন্ন অঞ্চল অনুযায়ী ক্রিকেটাররা নন, বরং বোর্ডের বাছাই করা ৬০ ক্রিকেটারকে নিয়ে ‘এ’, ‘বি’, ‘সি’ এবং ‘ডি’, চারটি দল নির্বাচিত করা হয়েছে। একাধিক তারকা ক্রিকেটার এই টুর্নামেন্টে খেলতে নামবেন। কোহলি, রোহিতরা না খেললেও রবীন্দ্র জাডেজার নাম সেই বাছাই করা ৬০ ক্রিকেটারদের তালিকায় রাখা হয়েছিল। কিন্তু হঠাৎই তাঁর নাম সরিয়ে নেওয়া হয়। বোর্ড বিবৃতিতে অবশ্য কেন জাডেজা দলীপ ট্রফি খেলবেন না, সেই বিষয়ে কোনও ব্য়াখা দেয়নি। 

আসন্ন সময়ে ভারতীয় ক্রিকেট দল ১০টি টেস্ট ম্যাচ খেলবে। তাই দলীপ ট্রফিতে ভাল পারফরম্যান্স কিন্তু জাতীয় টেস্ট দলের দরজা খুলে দিতে পারে। সেই আশাতেই কিন্তু সূর্যকুমার যাদবের মতো ক্রিকেটাররা রয়েছেন।

আপনার পছন্দের খবর আর আপডেট পাবেন আপনার পছন্দের চ্যাটিং প্ল্যাটফর্ম হোয়াটস অ্যাপেও। যুক্ত হোন ABP Ananda হোয়াটস অ্যাপ চ্যানেলে।

আরও পড়ুন: ‘গিলকে নিয়ে এত মাতামাতি করার কোনও মানে হয় না…’ শুভমনের সমালোচনায় মুখর বিরাট! সত্যিটা কী? 

আরও দেখুন





Source link

Shares:
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *