Defence Stocks: অভ্যন্তরীণ প্রতিরক্ষা উত্পাদন বাড়ানো এবং সেক্টরে স্বনির্ভরতা অর্জনের উপর জোর দিচ্ছে মোদি সরকার (PM Modi)। সেই কারণে দ্রুত ভারতের প্রতিরক্ষা স্টকগুলি (Defence Stocks) দুর্দান্ত বৃদ্ধির সাক্ষী হয়েছে। প্রধানমন্ত্রী (PM Modi) প্রতিরক্ষা আমদানির উপর অত্যন্ত নির্ভরশীলতা বর্জন করে প্রতিরক্ষা রপ্তানিকারক হিসাবে দেশকে দেখতে চেয়েছেন। সেই কারণে দ্রুত গতি নিয়েছে এই স্টক।

কেন ডিফেন্স স্টকে বৃদ্ধি দেখছে বাজার
ভারতের প্রতিরক্ষা উৎপাদন 2023-24 সালে সর্বকালের সর্বোচ্চ বৃদ্ধি রেকর্ড করেছে কারণ FY24-এ উৎপাদনের মূল্য ₹1,26,887 কোটিতে পৌঁছেছে, যা আগের আর্থিক বছরের তুলনায় 16.8% বৃদ্ধি পেয়েছে। কেন্দ্রীয় বাজেট 2024-এ, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন FY25-এর জন্য প্রতিরক্ষা খাতের জন্য ₹6.21 লক্ষ কোটি বরাদ্দ করেছিলেন, যা ছিল অর্থবছরের জন্য ভারত সরকারের মোট বাজেটের 12.9%।বাজেট 2024 সশস্ত্র বাহিনীর জন্য 1.72 লক্ষ কোটি টাকার রেকর্ড মূলধন ব্যয়কে আলাদা করে রেখেছে। বিমান এবং এরো ইঞ্জিনের জন্য বরাদ্দ 67% YoY ব্যাপক বৃদ্ধি পেয়েছে যখন অন্যান্য সরঞ্জামের জন্য এটি FY24-এর সংশোধিত অনুমান (RE) তুলনায় 12.8% কম হয়েছে৷

কোন কোন ডিফেন্স স্টক নিতে পারেন
FY25-এর সম্ভাব্য অর্ডার নিয়ে আইসিআইসিআই সিকিউরিটিজ বিশ্বাস করে, প্রতিরক্ষা স্টক যেমন হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (এইচএএল), ভারত ইলেকট্রনিক্স লিমিটেড (বিইএল), ভারত ডায়নামিক্স লিমিটেড (বিডিএল), অ্যাস্ট্রা মাইক্রোওয়েভ পণ্য এবং সোলার ইন্ডাস্ট্রিজ লাভবান হওয়ার সম্ভাবনা দেখায়।

এখানে কেনার জন্য সেরা প্রতিরক্ষা স্টকগুলির নাম দেওয়া হল:

Solar Industries India | কিনুন | টার্গেট প্রাইস : ₹13,250
গত স্বাধীনতা দিবসের পর থেকে এক বছরে সোলার ইন্ডাস্ট্রিজের শেয়ারের দাম 144% বেড়েছে। মাল্টিব্যাগার PSU প্রতিরক্ষা স্টক তিন বছরে 477% এর বেশি লাফিয়েছে। স্টকের ইয়ার-টু-ডেট (YTD) রিটার্ন দাঁড়িয়েছে 51%। ICICI সিকিউরিটিজ আশা করে যে কোম্পানি আগামী 3-6 মাসের মধ্যে পিনাকা ডিফেন্স ব্যবস্থার অর্ডার পাবে। এটির সোলার ইন্ডাস্ট্রিজের শেয়ারগুলিতে একটি ‘বাই’ রেটিং রয়েছে যার লক্ষ্য মূল্য ₹13,250 প্রতি পিস, বুধবারের ক্লোজি মূল্য থেকে 30.5% এর ঊর্ধ্বগতির সম্ভাবনাকে বোঝায়।

আজাদ ইঞ্জিনিয়ারিং | কিনুন | টার্গেট প্রাইস: ₹2,450
আজাদ ইঞ্জিনিয়ারিং শেয়ারগুলি 28 ডিসেম্বর, 2023-এ ভারতীয় স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হয়েছিল এবং এটির ইস্যু মূল্য থেকে 204% এর বেশি লাফিয়েছে। প্রতিরক্ষা স্টকটি ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে (NSE) প্রতি ₹720 এ 37.40% প্রিমিয়াম সহ একটি ভদ্রস্থ স্টক মার্কেটে আত্মপ্রকাশ করেছে। আজাদ ইঞ্জিনিয়ারিং হল মহাকাশের উপাদান এবং টারবাইনগুলির একটি প্রস্তুতকারক এবং মহাকাশ, প্রতিরক্ষা, শক্তি এবং তেল ও গ্যাস শিল্পে মূল সরঞ্জাম প্রস্তুতকারকদের (OEMs) পণ্যগুলি সরবরাহ করে।

আইসিআইসিআই সিকিউরিটিজের আজাদ ইঞ্জিনিয়ারিং শেয়ারে একটি ‘বাই’ রেটিং রয়েছে যার টার্গেট প্রাইস প্রতি ₹2,450 রয়েছে, যা 14 আগস্ট এর ক্লোজিং মূল্য থেকে 53% এর বেশি উর্ধ্বগতির আশা করছে।

জেন টেকনোলজিস | কিনুন | টার্গেট প্রাইস: ₹2,000
জেন টেকনোলজিস শেয়ার 100% এর বেশি রিটার্ন সহ গত স্বাধীনতা দিবস থেকে বিনিয়োগকারীদের অর্থ দ্বিগুণ করেছে। গত তিন বছরে, জেন টেকনোলজিসের শেয়ারের দাম বিস্ময়করভাবে 1,835% বেড়েছে। ব্রোকারেজ ফার্মের জেন টেকনোলজিস শেয়ারে একটি ‘বাই’ কল রয়েছে এবং 20% বেশি ঊর্ধ্বগতির আশা করছে। স্টকের জন্য লক্ষ্য মূল্য হল ₹2,000।

অ্যাস্ট্রা মাইক্রোওয়েভ পণ্য | কিনুন | টার্গেট প্রাইস: ₹935
Astra মাইক্রোওয়েভ শেয়ারগুলিও গত স্বাধীনতা দিবসের পর থেকে এক বছরে 137% এর বেশি মাল্টিব্যাগার রিটার্ন দিয়েছে। তিন মাসে স্টক প্রায় 400% বেড়েছে। আইসিআইসিআই সিকিউরিটিজের এই স্মলক্যাপ প্রতিরক্ষা স্টকগুলিতে ‘বাই’ রেটিং রয়েছে এবং প্রতিটির লক্ষ্য মূল্য ₹935।

ডাইনাম্যাটিক টেকনোলজিস | কিনুন | টার্গেট প্রাইস: ₹10,250
Dynamatic Technologies স্টকের জন্য ICICI Securities-এর ‘Buy’ রেটিং এবং শেয়ার প্রতি ₹10,250 এর টার্গেট প্রাইস রয়েছে। স্মলক্যাপ ডিফেন্স স্টক ডায়নাম্যাটিক টেকনোলজিস শেয়ার গত 12 মাসে 73% এবং তিন বছরে 215% এর বেশি বেড়েছে। ব্রোকারেজ ফার্মটি স্টকের জন্য 51% ঊর্ধ্বগতির আশা করছে।

( মনে রাখবেন : এখানে প্রদত্ত তথ্য শুধুমাত্র তথ্যের উদ্দেশ্যে দেওয়া হয়েছে। এখানে উল্লেখ করা জরুরি যে, বাজারে বিনিয়োগ করা ঝুঁকি সাপেক্ষ। বিনিয়োগকারী হিসাবে অর্থ বিনিয়োগ করার আগে সর্বদা একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন। ABPLive.com কখনও কাউকে এখানে অর্থ বিনিয়োগ করার পরামর্শ দেয় না। এখানে কেবল শিক্ষার উদ্দেশ্যে এই শেয়ার মার্কেট সম্পর্কিত খবর দেওয়া হয়। কোনও শেয়ার সম্পর্কে আমরা কল বা টিপ দিই না।)

SBI News Update: SBI, PNB-র জন্য বড় ধাক্কা, এই ব্যাঙ্কগুলিতে অ্যাকাউন্ট বন্ধ করার নির্দেশ

আরও দেখুন



Source link

Shares:
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *