কলকাতা: রোজভ্যালির আমানতকারীদের টাকা ফেরতের প্রক্রিয়া শুরু হল। অ্যাসেট ডিসপোজাল কমিটিকে ১৯ কোটি ৪০ লক্ষ টাকা দিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। প্রথম দফায় ১৯ কোটি ৪০ লক্ষ টাকা দিল ED. প্রতারিত আমানতকারীদের হাতে টাকা তুলে দেবে অ্যাসেট ডিসপোজাল কমিটি। (Rose valley Case) আদালতের নির্দেশেই টাকা ফেরানোর প্রক্রিয়া শুরু হল।

ED সূত্রে খবর, আজ সংস্থার তিন উচ্চপদস্থ অধিকারী, স্পেশাল ডিরেক্টর সুভাষ অগরওয়াল, জয়েন্ট ডিরেক্টর সুদেশ শেওরান এবং ডেপুটি ডিরেক্টর অজয় লুহাচ অ্যাসেট ডিসপোজাল কমিটির অফিসে যান। সেখানে জরুরি বৈঠক হয়। সেখানে টাকা আমানতকারীদের টাকা ফিরিয়ে দেওয়ার বিষয়টি নিয়ে আলোচনা হয়। (Enforcement Directorate)

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার একটি সূত্র মারফত জানা যাচ্ছে, রোজভ্যালির যে টাকা এবং সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছিল, তার মধ্যে থেকে ১৯ কোটি ৪০ লক্ষ টাকা অ্যাসেট ডিসপোজাল কমিটির হাতে তুলে হয়েছে। ওই টাকা আমানতকারীদের হাতে তুলে দেওয়া হবে। ED-র তরফে আমানতকারীদের ফেরানোর জন্য প্রথম কিস্তির টাকা দিল ED. 

আরও পড়ুন: Civic Volunteers: পুজোর মুখে সুখবর সিভিক ভলান্টিয়ারদের জন্য, একলাফে অনেকটা বাড়ল ভাতা

রোজভ্যালির আমানতকারীদের টাকা ফেরানোর প্রক্রিয়া শুরু করতে হবে বলে সম্প্রতি নির্দেশ দেয় বিশেষ PMLA আদালত। রোজভ্যালির ১১.৯৯ কোটি টাকা মূল্যের ১৪টি ফিক্সড ডিপোজিট অ্যাসেট ডিজপোজাল কমিটির হাতে হস্তান্তর করতে বলা হয়। আদালতের নজরদারিতে গোটা বিষয়টি সম্পন্ন হবে বলে জানানো হয়।

এর পর প্রাক্তন বিচারপতি দিলীপ কুমার শেঠকে মাথায় রেখে অ্যাসেট ডিসপোজাল কমিটি গঠন করা হয়। আদালত নির্দেশ দেয়, পশ্চিমবঙ্গে রোজভ্যালের সম্পত্তি নিলাম করতে হবে।  কমিটির তরফে আলাদা অ্যাকাউন্ট খুলে টাকা জমা করতে হবে সেখানে। সেই মতো ‘পঞ্চনামা’ তৈরি করে ED. আমানতকারীদের টাকা ফেরানোর জন্য হাইকোর্টের নির্দেশে ওয়েবসাইটও খোলা হয়, যেখানে নিজেদের নথিপত্র জমা দিয়ে টাকা ফেরত চেয়ে আবেদন করতে পারেন আমানতকারীরা। সেই নথি যাচাই করে আমানতকারীদের প্রাপ্য টাকা মিটিয়ে দেওয়া হবে বলে ঠিক হয়। সেই মতোই এবার টাকা ফেরানোর প্রক্রিয়া শুরু হল।

২০১৩ সালে প্রথম সারদা চিটফান্ড কাণ্ডের পর্দাফাঁস হয়। এর পর রোজভ্য়ালির দুর্নীতির কথাও সামনে আসে। তদন্তে নামে ED, CBI. রোজভ্যালির কর্ণধার গৌতম কুণ্ডু এখনও জেলেই রয়েছেন। সেই অবস্থাতেই সংস্থার সম্পত্তি নিলাম করে টাকা ফেরানোর প্রক্রিয়া শুরু হল।

আরও দেখুন



Source link

Shares:
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *