শিবাশিস মৌলিক ও সৌমিত্র রায়, কলকাতা: আর জি কর-কাণ্ডে সোমবার সুপ্রিম কোর্টে তদন্তের রিপোর্ট জমা দেবে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (CBI)। তার আগে আজ পুলিশের হাতে তদন্ত চলাকালীন কী কী হয়েছিল, তা নিয়ে প্রশ্ন তুলল বিজেপি। প্রশ্ন তোলা হয়েছে সকালের ঘটনায়, রাত পৌনে বারোটায় পুলিশের FIR দায়ের করা নিয়েও। যদিও বিজেপি-র প্রশ্নকে গুরুত্ব দিচ্ছে না তৃণমূল।  (RG Kar Case)

সোমবার সুপ্রিম কোর্টে আর জি কর মামলার শুনানি, তার আগে বিচারের দাবিতে তীব্র থেকে তীব্রতর হচ্ছে নাগরিক আন্দোলন। এখনও পর্যন্ত এই ঘটনায় একজনই গ্রেফতার হয়েছে, কলকাতা পুলিশের সিভিক ভলান্টিয়ার সঞ্জয় রায়। তাকে কলকাতা পুলিশ গ্রেফতার করেছিল। তারপর তদন্ত শুরু করেছে CBI. (RG Kar CBI Investigation)

এই আবহে একাধিক প্রশ্ন উঠে আসছে। চিকিৎসকের ধর্ষণ খুনে কি একজন জড়িত না একাধিক? এখনও পর্যন্ত কী হাতে পেয়েছে CBI? তথ্য়প্রমাণ কি লোপাট হয়েছে? হয়ে থাকলে কে বা কারা করেছেন? তথ্য় প্রমাণ লোপাট হয়ে থাকলে, CBI কী ব্য়বস্থা নেবে? কবে শেষ হবে CBI তদন্ত? চার্জশিট কবে দায়ের হবে? বিচার প্রক্রিয়া শুরুই বা হবে কবে, আর শেষই বা কবে হবে, প্রশ্ন অনেক, নেই উত্তর।

আর জি কর মামলার তদন্তে প্রশ্নের মুখে পড়তে হচ্ছে CBI-কেও। আর এই প্রেক্ষাপটে তরুণী চিকিৎসককে ধর্ষণ এবং খুনের ঘটনার তদন্তভার পুলিশের হাতে থাকাকালীন ঘটে যাওয়া একাধিক বিষয় নিয়ে প্রশ্ন তুলল রাজ্য বিজেপি। রাজ্যে দলের সাধারণ সম্পাদক জগন্নাথ চট্টোপাধ্যায় বলেন, “CBI ১৩ অগাস্ট ঘটনাটি পায়। ১৪ অগাস্ট আর জি করে প্রথম বার যায় তারা। ততদিনে পাঁচ দিন কেটে গিয়েছে। আগের পাঁচ দিন কী ঘটেছিল, তা-ই এখন CBI-এর কাছে সবচেয়ে বড় চ্য়ালেঞ্জ।”

জগন্নাথ আরও বলেন, “ময়নাতদন্তের রিপোর্ট বলছে, একই সঙ্গে গলা, নাক ও মুখ চেপে ধরা হয়েছিল। ওই বোনের গলা নিশ্চয়ই একটি হাতে চেপে ধরা হয়নি! দুই হাত দিয়ে যদি কেউ গলা টিপে ধরেন, আরও কোনও হাত ছিল, যে তাঁর নাক ও মুখ চেপে ধরে। এমন স্পর্শকাতর খুন ও ধর্ষণের ঘটনায় সকালে রিপোর্ট হলেও, রাতে কেন এফআইআর দায়ের হল? তাহলে কি ষড়যন্ত্রে এমন কেউ জড়িত বা কারও অঙ্গুলিহেলনে সঞ্জয় রায় এই কাণ্ড ঘটাল? তাকে বাঁচানোর জন্য কি শেষ পর্যন্ত চেষ্টা চালিয়ে যায় কলকাতা পুলিশ এবং রাজ্য প্রশাসন? CBI দ্রুত এই ধন্দগুলি স্পষ্ট দূর করবে।”

যদিও মধ্যপ্রদেশের উজ্জয়নে প্রকাশ্য রাস্তায় ধর্ষণের ঘটনা এবং তার ভিডিও রেকর্ড করে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দেওয়ার ঘটনার উল্লেখ করে বিজেপি-কে পাল্টা আক্রমণ করেন তৃণমূল নেতা কুণাল ঘোষ। তাঁর বক্তব্য, “বিজেপি কী বলেছে যে মধ্যেপ্রদেশে ধর্ষণ চলাকালীন ভিডিও তুলে ছড়ানো হয়েছে? তার জবাব দিন আগে। নক্ক্যারজনক ঘটনা, যা সোশ্যাল মিডিয়ায় পোস্ট পর্যন্ত করা যাচ্ছে না। ধর্ষণ চলছে, কেউ না থামিয়ে, পুলিশ না এসে, লোক ভিডিও পোস্ট করছে। উন্নাও, হাথরস, মণিপুর, বিলকিস বানো, অনেক হল। এর পরও কথা বলছেন বিজেপি নেতারা? লজ্জা করে না?” এই বাগযুদ্ধের মধ্যে বর্তমানে সকলের নজর সুপ্রিম কোর্টের দিকে। সোমবার রিপোর্ট জমা দেবে CBI, তাতে কী রয়েছে, সেদিকেই তাকিয়ে সকলে।

আরও দেখুন



Source link

Shares:
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *