সেরা অভিনেতা ‘কান্তারা’র ঋষভ শেট্টি,বাংলায় সেরা ‘কাবেরী অন্তর্ধান’,জাতীয় পুরস্কারের পেলেন কারা?

Estimated read time 1 min read
0 0
Listen to this article
Read Time:9 Minute, 53 Second


নয়াদিল্লি: ৭০তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার (70th National Film Awards) প্রাপকদের নাম ঘোষণা হয়ে গেল। কে পেলেন এই বছরের সেরা অভিনেতার তকমা? কোন ছবির মাথায় উঠল শ্রেষ্ঠত্বের শিরোপা। এক ঝলকে দেখে নেওয়া যাক গোটা তালিকা (Full Winners List)। 

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২৪

জাতীয় চলচ্চিত্র পুরস্কারের বিজয়ীদের নাম ঘোষণা হয়ে গেল। সেরা অভিনেতা হিসেবে পুরস্কৃত হলেন ব্লকবাস্টার ছবি ‘কান্তারা’ (Kantara) অভিনেতা ঋষভ শেট্টি (Rishab Shetty)। সেরা অভিনেত্রীর পুরস্কার পেলেন ‘থিরুচিত্রামবালম’ ছবির জন্য নিত্যা মেনন ও মানসী পারেখ পেয়েছেন ‘কছ এক্সপ্রেস’ ছবির জন্য। সেরা ছবি হিসেবে পুরস্কৃত হল মালয়লম ‘আট্টম’। 

অন্যান্য বিভাগে সেরা পরিচালকের তকমা পেয়েছেন ‘উঁচাই’ ছবির জন্য সূরজ বরজাতিয়া। সেরা সঙ্গীত পরিচালক হিসেবে পুরস্কৃত হয়েছেন প্রীতম তাঁর ‘ব্রহ্মাস্ত্র’ ছবির কাজের জন্য। আঞ্চলিক ক্ষেত্রে সেরা বাংলা ফিচার ছবি হিসেবে পুরস্কৃত হয়েছে কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘কাবেরী অন্তর্ধান’। ৭০ তম জাতীয় চলচ্চিত্র উৎসবে ফিচার ফিল্মের ক্ষেত্রে মোট ২৭টি বিভাগ, নন-ফিচার ফিল্মের ক্ষেত্রে ১৫টি বিভাগ ও বেস্ট রাইটিং অন সিনেমার ক্ষেত্রে ২টি বিভাগে পুরস্কার ঘোষণা হয়।

এই বছরে মোট ৩২টি ভাষার ৩০৯টি ফিচার ফিল্ম, ১৭টি ভাষার ১৩০টি নন ফিচার ফিল্মের মনোনয়ন জমা পড়ে। এদিন জানানো হয় যে ‘দাদাসাহেব ফালকে পুরস্কার’ প্রাপকের নাম ঘোষণা করা হবে পরে।

এবারের বিজয়ীদের তালিকায় দেখে নিন: 

বেস্ট রাইটিং অন সিনেমা: (Best Writing On Cinema)

বেস্ট ফিল্ম ক্রিটিক অ্যাওয়ার্ড – দীপক দুয়া (হিন্দি)
বেস্ট বুক অন সিনেমা – কিশোর কুমার দ্য আল্টিমেট বায়োগ্রাফি (অনিরুদ্ধ ভট্টাচার্য ও পার্থিব ধর) ইংরেজি

নন ফিচার ফিল্ম: (Non Feature Film)

স্পেশাল মেনশন – অসমীয়া ছবি ‘উইচ টু পদ্মশ্রী’ ও ‘হরগিলা – দ্য অ্যাডজাটেন্ট স্টর্ক’। 
বেস্ট স্ক্রিপ্ট – মোনো নো অ্যাওয়ার (হিন্দি ও ইংলিশ) কৌশিক সরকার
বেস্ট ন্যারেশন/ভয়েস ওভার – মারমার্স অফ দ্য জাঙ্গল (মারাঠি) – সুমন্ত শিন্ডে (ডকুমেন্টারি)
বেস্ট মিউজিক ডিরেক্টর – ফুরসত (হিন্দি) বিশাল ভরদ্বাজ
বেস্ট এডিটিং – মধ্যান্তর (কন্নড়) – সুরেশ আর্স
বেস্ট সাউন্ড ডিজাইন – যান (হিন্দি/মালবী) – মানস চৌধুরি
বেস্ট সিনেমাটোগ্রাফি – মোনো নো অ্যাওয়ার (হিন্দি ও ইংলিশ) – সিদ্ধার্থ দিওয়ান
বেস্ট ডিরেকশন – ফ্রম দ্য শ্যাডো (বাংলা/হিন্দি/ইংলিশ) – মিরিয়াম চণ্ডী মেনাচেরি
বেস্ট শর্ট ফিল্ম (৩০ মিনিট) – ঊন্যতা (ভয়েড) অসমীয়া 
বেস্ট অ্যানিমেশন ফিল্ম – এ কোকোনাট ট্রী (সাইলেন্ট) 
বেস্ট নন-ফিল্ম প্রোমোটিং সোশ্যাল অ্যান্ড এনভায়রনমেন্টাল ভ্যালুজ – অন দ্য ব্রিঙ্ক সিজন ২ – ঘারিয়াল (ইংলিশ) – আকাঙ্ক্ষা সুদ সিং
বেস্ট ডকুমেন্টারি – মারমার্স অফ দ্য জাঙ্গল (মরাঠি) – সোহিল বৈদ্য
বেস্ট আর্টস অ্যান্ড কালচার ফিল্ম – ১. রাঙ্গা ভিবোগা (টেম্পল ডান্স ট্রেডিশান) কন্নড়, ২. বর্ষা (লেগাসি) – মরাঠি
বেস্ট বায়োগ্রাফিকাল/হিস্টোরিকাল রিকনস্ট্রাকশন/কমপাইলেশন ফিল্ম – আনাখি এক মহেঞ্জোদারো (মরাঠি) – অশোক রানে
বেস্ট ডেবিউ ডিরেক্টর – মধ্যান্তর (কন্নড়) – বস্তি দীনেশ শিনয়
বেস্ট নন-ফিচার ফিল্ম – আয়না (হিন্দি/উর্দু) – সিদ্ধান্ত সারিন

আরও পড়ুন: Hina Khan: ‘কঠিন সময়ে স্বস্তি’র খোঁজ, নিজের কেটে ফেলা চুল দিয়ে পরচুলা বানিয়ে পরলেন হিনা

ফিচার ফিল্ম: (Feature Film)

স্পেশাল মেনশন – ১. গুলমোহর (হিন্দি) – অভিনেতা মনোজ বাজপেয়ী, ২. কাড়িকান (মালয়লম) – সঙ্গীত পরিচালক সঞ্জয় সলিল চৌধুরি
বেস্ট টিওয়া ফিল্ম – সিকাইসল (ইফ ওনলি ট্রিজ কুড টক) 
বেস্ট তেলুগু ফিল্ম – কার্তিকে ২ (দ্বৈবম মনুষ্য রূপেন)
বেস্ট তামিল ফিল্ম – পোনিয়িন সেলভান পার্ট ১ – মণি রত্নম
বেস্ট পাঞ্জাবী ফিল্ম – বাঘি দি ধী (দ্য ডটার অফ এ রেবেল)
বেস্ট ওড়িয়া ফিল্ম – দমন 
বেস্ট মালয়লম ফিল্ম – সৌদি ভেল্লাক্কা সিসি.২২৫/২০০৯
বেস্ট মরাঠি ফিল্ম – ভালভি (দ্য টারমাইট)
বেস্ট কন্নড় ফিল্ম – কেজিএফ চ্যাপ্টার ২ 
বেস্ট হিন্দি ফিল্ম – গুলমোহর
বেস্ট বাংলা ফিল্ম – কাবেরী অন্তর্ধান – কৌশিক গঙ্গোপাধ্যায়
বেস্ট অসমীয়া ফিল্ম – এমুথি পুথি (এ ভেরি ফিশি ট্রিপ)
বেস্ট অ্যাকশন ডিরেকশন (স্টান্ট কোরিওগ্রাফি) – কেজিএফ চ্যাপ্টার ২
বেস্ট কোরিওগ্রাফি – থিরুচিত্রামবালাম (তামিল)
বেস্ট লিরিক্স – ফৌজা (হরিয়ানভি)
বেস্ট মিউজিক ডিরেক্টর – (গান) ব্রহ্মাস্ত্র পার্ট ১: শিবা (হিন্দি) – প্রীতম 
(আবহ সঙ্গীত) পোনিয়িন সেলভান পার্ট ১ (তামিল) – এ আর রহমান
বেস্ট মেকআপ – অপরাজিত (বাংলা) – সোমনাথ কুণ্ডু
বেস্ট কস্টিউম ডিজাইনার – কছ এক্সপ্রেস (গুজরাতি)
বেস্ট প্রোডাকশন ডিজাইন – অপরাজিত (বাংলা) – আনন্দ আঢ্য
বেস্ট এডিটিং – অট্টম (দ্য প্লে) – মালয়লি
বেস্ট সাউন্ড ডিজাইন – পোনিয়িন সেলভান ১ (তামিল)
বেস্ট স্ক্রিনপ্লে – ১. স্ক্রিনপ্লে রাইটার – অট্টম (দ্য প্লে), ২. ডায়লগ রাইটার – গুলমোহর 
বেস্ট সিনেম্যাটোগ্রাফি – পোনিয়িন সেলভান পার্ট ১ – তামিল
বেস্ট ফিমেল প্লেব্যাক সিঙ্গার – সৌদি ভেল্লাক্কা সিসি.২২৫/২০০৯ – বম্বে জয়শ্রী
বেস্ট মেল প্লেব্যাক সিঙ্গার – ব্রহ্মাস্ত্র পার্ট ১: শিবা (হিন্দি) – অরিজিৎ সিংহ (কেসরিয়া)
বেস্ট চাইল্ড আর্টিস্ট – মলিকাপ্পুরম (মালয়লম) – শ্রীপথ
বেস্ট অ্যাকট্রেস ইন সাপোর্টিং রোল – উঁচাই (হিন্দি) – নীনা গুপ্তা
বেস্ট অ্যাক্টর ইন সাপোর্টিং রোল – ফৌজা (হরিয়ানভি) – পবন রাজ মলহোত্র
সেরা অভিনেত্রীর পুরস্কার পেলেন 
বেস্ট অ্যাকট্রেস ইন লিডিং রোল – ১. থিরুচিত্রামবালম (তামিল) – নিত্যা মেনন, ২. কছ এক্সপ্রেস (গুজরাতি) – মানসী পারেখ
বেস্ট অ্যাক্টর ইন লিডিং রোল – কান্তারা (কন্নড়) – ঋষভ শেট্টি
বেস্ট ডিরেক্টর – উঁচাই (হিন্দি) – সূরজ বরজাতিয়া
বেস্ট ফিল্ম ইন অ্যানিমেশন, ভিস্যুয়াল এফেক্টস গেমিং অ্যান্ড কমিক – ব্রহ্মাস্ত্র পার্ট ১: শিবা (হিন্দি)
বেস্ট ফিচার ফিল্ম প্রোমোটিং ন্যাশনাল, সোশ্যাল অ্যান্ড এনভায়রনমেন্টাল ভ্যালুস – কছ এক্সপ্রেস (গুজরাতি)
বেস্ট ফিল্ম প্রোভাইডিং হোলসম এন্টারটেনমেন্ট – কান্তারা (কন্নড়)
বেস্ট ডেবিউ ডিরেক্টর – ফৌজা (হরিয়ানভি) – প্রমোদ কুমার
বেস্ট ফিচার ফিল্ম – অট্টম (দ্য প্লে) – মালয়লম

আপনার পছন্দের খবর আর আপডেট পাবেন আপনার পছন্দের চ্যাটিং প্ল্যাটফর্ম হোয়াটস অ্যাপেও। যুক্ত হোন ABP Ananda হোয়াটস অ্যাপ চ্যানেলে।

আরও দেখুন



Source link

About Post Author

JagoronBarta

জাগরণ বার্তা হল একটি অগ্রণী অনলাইন সংবাদ পোর্টাল যা পশ্চিমবঙ্গের মানুষের কাছে নিরপেক্ষ, সঠিক এবং সময়োপযোগী সংবাদ পৌঁছে দেওয়ার জন্য নিবেদিত। আমরা এমন একটি প্ল্যাটফর্ম সরবরাহ করতে প্রতিশ্রুতিবদ্ধ যা বাংলার প্রকৃত কণ্ঠস্বরকে প্রতিফলিত করে এবং স্বাধীন সাংবাদিকতার গুরুত্বকে তুলে ধরে।
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
JagoronBarta http://www.jagoronbarta.com

জাগরণ বার্তা হল একটি অগ্রণী অনলাইন সংবাদ পোর্টাল যা পশ্চিমবঙ্গের মানুষের কাছে নিরপেক্ষ, সঠিক এবং সময়োপযোগী সংবাদ পৌঁছে দেওয়ার জন্য নিবেদিত। আমরা এমন একটি প্ল্যাটফর্ম সরবরাহ করতে প্রতিশ্রুতিবদ্ধ যা বাংলার প্রকৃত কণ্ঠস্বরকে প্রতিফলিত করে এবং স্বাধীন সাংবাদিকতার গুরুত্বকে তুলে ধরে।

You May Also Like

More From Author

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *