সন্দীপ সরকার, কলকাতা: স্বল্প খরচে উন্নতমানের পরিষেবা দিতে রামকৃষ্ণ সারদা মিশন মাতৃভবন হাসপাতালে চালু হল ডায়ালিসিস ইউনিট। উদ্বোধন করেন সারদা মঠ ও রামকৃষ্ণ সারদা মিশনের প্রেসিডেন্ট প্রব্রাজিকা প্রেমপ্রাণা। উপস্থিত ছিলেন সহ সম্পাদক প্রব্রাজিকা অনিলপ্রাণা। জরুরি প্রয়োজনের কথা মাথায় রেখে ডায়ালিসিস ইউনিটের মধ্যে থাকছে ভেন্টিলেটর। (Kolkata News) ফলে নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের মানুষজনকে আর নাজেহাল হতে হবে না বলে মনে করছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

‘জীবে প্রেম করে যেই জন, সেই জন সেবিছে ঈশ্বর’… স্বামীজির এই বাণীকে পাথেয় করেই শুরু হয়েছিল পথ চলা। ৭৪ বছর ধরে গরিব ও আর্থিকভাবে দুর্বল পরিবারের মা ও শিশুদের সহায় হয়ে উঠেছে মুদিয়ালির রামকৃষ্ণ সারদা মিশন মাতৃভবন হাসপাতাল। এবার সেখানে চালু হল ডায়ালিসিস ইউনিট। এবার থেকে সেখানে স্বল্প খরচে ডায়ালিসিস করানোর সুযোগ মিলবে। (Ramakrishna Sarada Mission Matribhavan)

এই ইউনিটে থাকছে দু’টি ডায়ালিসিস যন্ত্র। সঙ্গে থাকছে ভেন্টিলেটর, যাতে ডায়ালিসিস চলাকালীন কোনও রোগীর প্রয়োজন হলে, দেরি না করে ভেন্টিলেশনে স্থানান্তরিত করা যায়। শনিবার এর উদ্বোধন করেন সারদা মঠ ও রামকৃষ্ণ সারদা মিশনের প্রেসিডেন্ট অধ্যক্ষা প্রব্রাজিকা প্রেমপ্রাণা। উপস্থিত ছিলেন সহ সম্পাদক প্রব্রাজিকা অনিলপ্রাণা।

আরও পড়ুন: Tarkeshwar Storm: কয়েক সেকেন্ডের ঝড়ে লন্ডভন্ড তারকেশ্বরের এই এলাকা, ভেঙে পড়ল গাছ, নেমে এল অন্ধকার

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, মূলত প্রান্তিক মানুষের জন্যই ডায়ালিসিস ইউনিট চালু করার ভাবনা। ১৯৫০ সালে স্বামীজির আদর্শে গরিব, আর্ত মানুষের কাছে চিকিৎসা পরিষেবা পৌঁছে দিতে মুদিয়ালিতে চালু হয়েছিল রামকৃষ্ণ সারদা মিশন মাতৃভবন হাসপাতাল। একশো শয্যার হাসপাতালে রয়েছে নিওনেটাল ইউনিট।

সেই মহৎ লক্ষ্যেই আর্থিকভাবে দুর্বল পরিবার থেকে আসা রোগীদের অত্যন্ত কম খরচে উন্নতমানের পরিষেবা দিতে মাতৃভবন হাসপাতালে চালু হল ডায়ালিসিস ইউনিট। 

স্বল্প খরচে চিকিৎসা পরিষেবা দিতে আগেও একাধিক পদক্ষেপ করেছে মাতৃভবন। সেখানে সময়ের আগে জন্মানো শিশুদের জন্য উচ্চমানের শিশুবিভাগও রয়েছে।  আধুনিক চিকিৎসা পদ্ধতির মাধ্যমে শিশুদের সুস্থ করে তুলতে পেডিয়াট্রিক হাই ডিপেন্ডেন্সি ইউনিট রয়েছে হাসপাতালে। রয়েছে উচ্চক্ষমতাসম্পন্ন ভেন্টিলেটর মেশিন, গ্রিন ফ্লোর, ব্লু ল্যাম্প, ইনকিউবেটর। করোনার আগে পর্যন্ত হাসপাতালে সময়ের আগে জন্মানো শিশুদের অন্যত্র চিকিৎসার জন্য পাঠানো হতো। সেই সমস্যার সমাধান করতেই নয়া ব্যবস্থা চালু করা হয়। স্বল্প খরচে উন্নত মানের চিকিৎসা পরিষেবা দেওয়ার প্রচেষ্টা থেকেই এমন উদ্যোগ বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

আরও দেখুন



Source link

Shares:
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *