নয়াদিল্লি: বর্তমান ভারতীয় দল এবং একাদশের অবিচ্ছেদ্য অঙ্গ তিনি। অনেকের মতে বিশ্বের সেরা বোলারও। তিনি যশপ্রীত বুমরা (Jasprit Bumrah)। মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে ২০১৬ সালে নিদের অভিষেক ঘটিয়েছিলেন বুমরা। বিগত আট বছরে দলের হয়ে একাধিক স্মরণীয় পারফরম্যান্স দিয়েছেন তিনি। খেলেছেন বিরাট কোহলি, রোহিত শর্মার (Rohit Sharma) অধিনায়কত্বে। তবে নিজের প্রিয় অধিনায়ক বাছাইয়ের ক্ষেত্রে ধোনি, কোহলি নবা রোহিত, কারুরই নাম নিলেন না তিনি।

সম্প্রতি এক সাক্ষাৎকারে বুমরা তাঁর সেরা অধিনায়ক বেছে নেওয়ার জন্য বলা হয়েছিল। সেখানে তারকা ত্রয়ীকে উপেক্ষা করে যান তিনি। প্রিয় অধিনায়ক বাছতে বসে তারকা ভারতীয় ক্রিকেটার জানান, ‘আমার প্রিয় অধিনায়ক যদি বলতে হয় তাহলে বলব আমি নিজেই। আমি তো কয়েকটা ম্যাচে অধিনায়কত্ব করেছি। হ্যাঁ, অনেক মহান মহান অধিনায়ক রয়েছেন বটে, তবে আমি নিজেকেই বাছব। আমার প্রিয় অধিনায়ক আমিই।’

বুমরা টিম ইন্ডিয়ার হয়ে বেশ কয়েকটি ম্যাচে অধিনায়কত্বের দায়িত্ব সামলেছেন। ২০২২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় দলের হয়ে প্রথমবার অধিনায়কত্ব করতে দেখা যায় বুমরাকে। গত বছর আয়ার্ল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়েও তিনি ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছিলেন। সব মিলিয়ে মোট একটি টেস্ট এবং দুইটি বিশ ওভারের ম্যাচে বুমরাকে ভারতীয় দলের অধিনায়কত্ব করতে দেখা গিয়েছে। তবে তাঁর প্রিয় তিনি নিজেই।

অবশ্য অধিনায়ক রোহিত শর্মার ভূয়সী প্রশংসা করতেও শোনা যায় বুমরাকে। অধিনায়ক রোহিতের নেতৃত্বেই বুমরার আইপিএল অভিষেক। মুম্বই ইন্ডিয়ান্স এবং বর্তমানে ভারতীয় দলে তাঁর তত্ত্বাবধানেই নিজের ক্রিকেট খেলেন তিনি। রোহিতের থেকে অনেক কিছু শেখা যায় বলেই মত বুমরার। ‘রোহিত শর্মার থেকে অনেক কিছু শেখার আছে। ও যেভাবে অধিনায়ক হিসাবে নিজেকে বদলেছে। ভুল থেকে শিক্ষা নেন, পরামর্শ নেন, সকলের কথা শোনেন, একগুয়ে নন এবং সবকিছু শুনেবুঝে তারপরই প্রয়োজন মতো সিদ্ধান্ত নেন। ওঁর অধীনে এতদিন ধরে খেলতে পারাটা দারুণ সৌভাগ্যের বিষয়।’ জানান তারকা ভারতীয় ফাস্ট বোলার।

বুমরার মতে রোহিতের দলে সিনিয়র, জুনিয়ার ভেদাভেদ নেই। দলের ছোটদের জন্য বাড়তি উদ্যোগ নেন রোহিত, যাতে তাঁরাও নিজেকে দলের অংশ মনে করে দায়িত্ব নেয়। রোহিত দলের সকলকে নিদের মতো খেলার সুবিধাও করে দেন বলে দাবি বুমরার।  

আপনার পছন্দের খবর আর আপডেট পাবেন আপনার পছন্দের চ্যাটিং প্ল্যাটফর্ম হোয়াটস অ্যাপেও। যুক্ত হোন ABP Ananda হোয়াটস অ্যাপ চ্যানেলে।

আরও পড়ুন: ব্যাট দিয়ে দাও দাদা… ফের ব্যাটের দাবিতে সরব রিঙ্কু, এবার কার কাছে করলেন আবদার? 

আরও দেখুন



Source link

Shares:
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *