Gold Silver Price on 6 August:  সোনা আর রুপোর দাম (Gold Price) আবার কমল মঙ্গলের বাজারে। আজ ৬ অগাস্ট বাংলায় সোনার দাম কমল অনেক। গতকালের থেকেও আজ প্রতি গ্রামে প্রায় ১০০ টাকা কমেছে সোনার দাম।  রুপোর দাম গত সপ্তাহের থেকে কেজিতে কমেছে ৪ হাজার টাকা। ফলে এই সুযোগে সোনা রুপো কিনতে গেলে লাভ হবে আপনার। 

আজকে সোনার দর কত ? (৬ অগাস্ট, ২০২৪)








সোনা ওজন দাম (টাকায়)
২৪ ক্যারেট (Fine Gold 995)  ১ গ্রাম ৬৮৭৪
২২ ক্যারেট (কিনতে গেলে) ১ গ্রাম ৬৫৩০
২২ ক্যারেট (বেচতে গেলে)  ১ গ্রাম ৬২৫৫
১৮ ক্যারেট  ১ গ্রাম ৫৩৬২

 




রুপো (৯৯৯) ১ কেজি ৭৮,৫৪৩

সোনা ও রুপো কেনার সময়ে উপরে উল্লিখিত দামের সঙ্গে আরও ৩ শতাংশ GST যুক্ত হবে। অর্থাৎ উপরে যে দামগুলি উল্লেখ করা হয়েছে তার সঙ্গে জিএসটি যুক্ত করা নেই।

যেকোনও অনুষ্ঠানে উপহার হোক বা পছন্দের বিনিয়োগ। সোনাই (Gold Price) বেশিরভাগের প্রথম পছন্দ। দেশের এক এক জায়গায় এক একদিন এক একরকম থাকে সোনা-রুপোর দর। প্রায় প্রতিদিনই ওঠানামা করে তা কিন্তু প্রতিদিনের দর জানতে ক্লিক করুন এবিপি লাইভে। 

সোনার দাম ফের কমল আজ

আজ মঙ্গলবারে সোনার (Gold Rate Today) দাম গ্রাম প্রতি কমে গিয়েছে গতকালের থেকে। এখন ২৪ ক্যারাট সোনার দাম বেশ কিছুটা কমে হয়েছে এখন ৬৮৭৪ টাকা। অন্যদিকে ২২ ক্যারাট সোনা বা গহনার সোনার দাম কমে হয়েছে ৬৫৩০ টাকা। আজ সোনা (Gold Price Today) বিক্রি করতে গেলে ২২ ক্যারাট সোনার (Gold Rate Today) জন্য দাম পাবেন ৬২৫৫ টাকা। ১৮ ক্যারাট সোনার দাম আজ হয়েছে ৫৩৬২ টাকা। মঙ্গলবারের বাজারে রুপোর দাম প্রতি কেজিতে ৭৮ হাজার ৫৪৩ টাকা। রুপোর দাম আজ আবার কমে গিয়েছে অনেকটা। 

সোনার বিশুদ্ধতা কীসের ওপর নির্ভর করে
সোনা কতটা খাঁটি তা ক্যারাটের উপর নির্ভর করে। সবচেয়ে খাঁটি সোনা ২৪ ক্যারাটের হয়। এর অর্থ ওই সোনায় অন্য কোনও ধাতু মেশানো নেই। সোনার ক্যারেট যত কমবে সেই সোনায় তত বেশি খাদ মেশানো হয়। যেমন ১৮ ক্যারেটের সোনায় ৭৫ শতাংশ সোনা থাকে এবং ২৫ শতাংশ অন্য ধাতু থাকে।

তথ্যসূত্র: স্বর্ণশিল্প বাঁচাও কমিটি (SSBC)*

আরও পড়ুন: Real Estate: রিয়েল এস্টেটে বিনিয়োগ করতে চান ? এখনও পাবেন এই সুবিধে

আরও দেখুন



Source link

Shares:
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *