কৌশিক গাঁতাইত, পশ্চিম বর্ধমান: ১ লক্ষ কিউসেক জল ছেড়েছে ডিভিসি, দাবি রাজ্যের। টানা বৃষ্টির মধ্যে জল ছাড়ল ডিভিসি, প্লাবনের আশঙ্কা রাজ্যের। রাজ্য সরকারকে না জানিয়েই জল ছেড়েছে ডিভিসি, অভিযোগ নবান্নের। হাওড়া, হুগলি, খানাকুল, গোঘাট, আমতায় প্লাবনের আশঙ্কা।  

রাজ্য সরকারকে না জানিয়েই জল ছেড়েছে ডিভিসি : নবান্ন

অতি ভারী বৃষ্টিতে জল ছাড়া শুরু করেছে ডিভিসি। ডিভিসির দুই জলধার থেকে জল ছাড়া শুরু হয়েছে। জল ছাড়া হয়েছে মাইথন জলাধার থেকে ও পাঞ্চেত জলাধার থেকে। ৪৮০০০ কিউসেক জল ছাড়া হয়েছে। মাইথন জলাধার থেকে ১২০০০ কিউসেক জল ছাড়া হচ্ছে। পাঞ্চেত জলাধার থেকে ৩৬০০০ কিউসেক জল ছাড়া হচ্ছে।

ডিভিসি-র বিরুদ্ধে ‘ম্যান মেড’ বন্যার অভিযোগ কুণালের, কী বলছেন শমীক ?

অপরদিকে, ডিভিসি-র বিরুদ্ধে ‘ম্যান মেড’ বন্যার অভিযোগ কুণাল ঘোষের। এই ইস্যুতে সোশাল মিডিয়ায় অভিযোগ তুলেছেন তৃণমূল নেতা কুণাল ঘোষ। তিনি বলেছেন,  ‘গ্রীষ্মে কৃষি সেচে জল চাইলে দেয় না। ঝাড়খণ্ডে বর্ষায় জল বাড়ে, তখনই জল ছেড়ে বিপদ বাড়ায়। ডিভিসি ফের বাংলাকে বিপদে ফেলছে’,সোশাল মিডিয়ায় অভিযোগ তৃণমূল নেতা কুণাল ঘোষের। যদিও অভিযোগ উড়িয়েছেন বিজেপি নেতা শমীক ভট্টাচার্য।  কুণালের ‘ম্যান মেড’ বন্যার অভিযোগের পর, পাল্টা ঘুরিয়ে রাজ্য সরকারকেই দায়ী করেছেন শমীক। বলেছেন, ম্যান মেড ছাড়া এটা কী ? কোনও পরিকল্পনা নেই, মাটির বাঁধের কোনও সংষ্কার নেই। যে বাঁধ তৈরি করছে, দুর্নীতির কারণে সেই বাঁধের অবস্থা এতটাই খারাপ, যে মুহূর্তের মধ্যে একটা দুটি বর্ষায় বাঁধ ভেঙে যায় ! ‘

চেনা প্রেক্ষাপটে আর কতবার ভোগান্তির মুখে পড়তে হবে বাংলার মানুষকে ? প্রশ্ন উঠেছে

 রাজ্যে এমন পরিস্থিতিও নতুন নয়। প্রবল বর্ষণের মাঝে ডিভিসির জল ছাড়াও নতুন নয়। তবে বছর বছর বন্যা পরিস্থিতির জন্য দায়ী কে ? ‘ম্যান মেড বন্যা’ ? এই বিতর্কে বরাবরাই কাদা ছোড়াছুড়ি কেন্দ্র ও রাজ্যের মধ্যে। প্রায় প্রতিবার ডিভিসির জল ছাড়ার কথা জানা ছিল না বলে অভিযোগ প্রকাশ্যে আসে। চলতি বছরেও তার অন্যথা হয়নি। অতীতেও একাধিকবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, এই ইস্যুর জন্য মোদি সরকারকে কাঠগড়ায় দাঁড় করিয়েছিলেন। কিন্তু কথাটা হচ্ছে চেনা প্রেক্ষাপটে আর কতবার ভোগান্তির মুখে পড়তে হবে বাংলার মানুষকে ? প্রশ্ন উঠেছে। 

আরও পড়ুন, গভীর নিম্নচাপে লাল সতর্কতা ! প্রবল দুর্যোগের আওতায় এই ১৮ জেলা, আগামীকাল কেমন থাকবে আবহাওয়া ?

আপনার পছন্দের খবর আর আপডেট পাবেন আপনার পছন্দের চ্যাটিং প্ল্যাটফর্ম হোয়াটস অ্যাপেও। যুক্ত হোন ABP Ananda হোয়াটস অ্যাপ চ্যানেলে। 

 

 

আরও দেখুন



Source link

Shares:
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *