কলকাতা: আগামী ১৫ অক্টোবর কলকাতায় রাজ্য সরকারের তরফে এবছরের পুজো কার্নিভালের আয়োজন করা হবে। মঙ্গলবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে আয়োজিত পুজো সমন্বয় কমিটির বৈঠক থেকে এই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন: Mamata Banerjee: দুর্গাপুজোর জন্য বিরাট ঘোষণা, ক্লাবগুলিকে ৮৫ হাজার করে অনুদান, পরের বছর কত?

এপ্রসঙ্গে তিনি বলেন, “আগামী ১৬ অক্টোবর লক্ষ্মী পুজো। তার আগের দিন ১৫ অক্টোবর কলকাতায় পুজো কার্নিভালের আয়োজন করা হবে। জেলাগুলিকে বলা হচ্ছে লক্ষ্মী পুজোর আগে দুর্গাপুজোর কার্নিভাল করে নিতে। ১২ তারিখ দশমী, তাহলে হাতে ১৩ ও ১৪ তারিখ সময় থাকবে। এই দিনগুলোতে ঠাকুর বিসর্জন হবে। আর লাস্ট বিসর্জন হবে ১৫ তারিখ। ১৬ তারিখ যেহুতু লক্ষ্মী পুজো তাই এর বেশি আর রাখা যাবে না।”

মঙ্গলবার রাজ্যের বিভিন্ন পুজো কমিটির সদস্যদের নিয়ে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে একটি বৈঠকের আয়োজন করেছিল পশ্চিমবঙ্গ সরকার। সেখান থেকে এই বছর রাজ্যের ৪৩ হাজার পুজো কমিটিকে ৮৫ হাজার টাকা করে অনুদান দেওয়ার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি গত বছরের মতো বিদ্যুৎ ও দমকলের অনুমতির ক্ষেত্রে যে ছাড় থাকে তাও বজায় থাকবে বলে ঘোষণা করেন তিনি। আর সব শেষ জানান পুজো কার্নিভালের বিষয়ে। লক্ষ্মীপুজোর আগেই রাজ্যজুড়ে দুর্গা প্রতিমা নিরঞ্জন করার নির্দেশ দেন।

আরও পড়ুন: Union Budget 2024: ‘এটা কুর্সি বাঁচাও বাজেট’ কেন্দ্রীয় বাজেট নিয়ে আক্রমণ বিরোধীদের  

কলকাতার রেড রোডে গত কয়েক বছর ধরে দুর্গাপুজোর কার্নিভালের আয়োজন করা হয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে। কলকাতা শহর ও শহরতলির ৯০টির বেশি পুজো কমিটি প্রতিমা নিরঞ্জনের আগে শোভাযাত্রায় অংশ নেয়।  প্রতিমাগুলো নিরঞ্জন দেওয়ার আগে নাচ, গান সহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। গত বছর এই অভিনব অনুষ্ঠান দেখতে হাজির হয়েছিলেন ইউনেস্কোর প্রতিনিধিরাও। কলকাতা শহরের পাশাপাশি রাজ্য সরকারের উদ্যোগে জেলাগুলিতেও পুজো কার্নিভালের আয়োজন করা হয়। এবার তার অন্যথা হবে না বলে মঙ্গলবার জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আপনার পছন্দের খবর আর আপডেট পাবেন আপনার পছন্দের চ্যাটিং প্ল্যাটফর্ম হোয়াটস অ্যাপেও। যুক্ত হোন ABP Ananda হোয়াটস অ্যাপ চ্যানেলে।

আরও পড়ুন: Budget 2024, Kolkata Metro: কলকাতা মেট্রোর জন্য বাজেটে বিরাট বরাদ্দ? এবার শহরে বাড়বে হাই স্পিড ট্রেন?

আরও দেখুন



Source link

Shares:
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *