কলকাতা: নেতাজি সুভাষচন্দ্র বসুর (Netaji Subhas Chandra Bose) চিতাভস্ম (mortal) জাপানের (Japan) রেনকোজি মন্দির (Renkoji Temple) থেকে দেশে ফিরিয়ে আনার দাবি জানিয়ে কেন্দ্রের উদাসীনতার বিরুদ্ধে সরব হলেন তার প্রপ্রৌত্র চন্দকুমার বসু (Chandra Kumar Bose)। দীর্ঘদিন ধরে তাঁদের পরিবারের তরফে এই দাবি জানানো হলেও কেন্দ্রীয় সরকার কোনও ভ্রুক্ষেপ করছে না বলেও অভিযোগ করেন তিনি।

রবিবার সংবাদ সংস্থা পিটিআই-কে সাক্ষাৎকার দিতে গিয়ে চন্দ্রকুমার বসু বলেন, “আমাদের দেশের স্বাধীনতার জন্য নেতাজি সুভাষচন্দ্র বসু ১৯৪৫ সালের ১৮ অগাস্ট আত্মবলিদান দিয়েছিলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে এনডিএ সরকার নেতাজি সংক্রান্ত অনেক গোপন ফাইল প্রকাশ্যে এনেছে। তার মধ্যে থাকা ১১টি গোপনীয় ফাইল ও ডকুমেন্ট এটাই প্রমাণ করে যে ১৯৪৫ সালে বিমান দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল নেতাজির আর তাঁর চিতাভস্ম জাপানের রেনকোজি মন্দিরে রাখা আছে। নেতাজি নিজের দেশে ফিরে আসতে চেয়েছিলেন, কিন্তু, তা তিনি পারেননি। এটা খুবই অপমানজনক বিষয় যে নেতাজির চিতাভস্ম এখনও রেনকোজি মন্দিরে রাখা রয়েছে। আমার পরিবারের সদস্য ওই মন্দিরে ঘুরে এসেছেন। তাঁদের ওই মন্দিরের পুরোহিত জানিয়ে ছিলেন যে তাঁরা দীর্ঘ কয়েক বছর ধরে নেতাজির চিতাভস্ম সংরক্ষণ করে রেখেছেন। নেতাজি ভারতের স্বাধীনতার জন্য লড়াই করেছিলেন। তাই ওনারা নেতাজির চিতাভস্ম সংরক্ষণ করে রেখেছেন। কিন্তু, আমি মনে করি ওই চিতাভস্ম এখন ভারতে ফিরিয়ে আনা উচিত। আমরা গত সাড়ে তিন বছর ধরে নেতাজিকে সম্মান জানানোর জন্য তাঁর চিতাভস্ম ভারতে ফিরিয়ে আনতে চিঠি লিখে অনুরোধ জানিয়ে আসছি। কিন্তু, দুর্ভাগ্যজনক বিষয় হল এখনও পর্যন্ত এই ব্যাপারে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। ওনার চিতাভস্ম ২০২৪ সালের ১৮ অগাস্টের মধ্যে অবশ্যই ফিরিয়ে আনা উচিত।”

 

আপনার পছন্দের খবর আর আপডেট পাবেন আপনার পছন্দের চ্যাটিং প্ল্যাটফর্ম হোয়াটস অ্যাপেও। যুক্ত হোন ABP Ananda হোয়াটস অ্যাপ চ্যানেলে।

আরও পড়ুন: Bag Free Days: ‘ব্যাগমুক্ত দিন’ চালুর পরিকল্পনা, পড়য়াদের ‘বোঝা’ কমানোর অভিনব উদ্যোগ কেরলে

আরও দেখুন





Source link

Shares:
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *