Stock Market Crash: বাজেটের (Budget 2024)  দিনে বিপুল ধসের সাক্ষী থাকল ভারতের শেয়ার বাজার (Indian Stock Market)। সেনসেক্স নিফটিতে প্রায় ২ শতাংশ পতন দেখেছেন বিনিয়োগকারীরা (Investment)। যদিও দিনের শেষে ফের ঘুরে দাঁড়িয়েছে ইন্ডিয়ান স্টক মার্কেট (Share Market)। মঙ্গলবার ফ্রন্টলাইন সূচকগুলি প্রায় ফ্ল্যাট ক্লোজিং দিয়েছে। 

কী কারণে এই পতন
অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সিকিউরিটি ট্রানজাকশন ট্যাক্স (এসটিটি), দীর্ঘমেয়াদি মূলধন লাভ কর (এলটিসিজি) এবং স্বল্পমেয়াদি বৃদ্ধির ঘোষণার বড় ধাক্কা খায় বাজার। ভারতীয় স্টক মার্কেট বেঞ্চমার্ক সেশন চলাকালীন প্রায় 2 শতাংশ হ্রাস পেয়েছে। মূলধন লাভ কর (STCG) নিয়েও আশঙ্কা ধরে যায় ইনভেস্টারদের মনে।।

আজ কী হয়েছে বাজারে
 মূলধন লাভ করের বিষয়ে এফএম-এর ঘোষণার পর, সেনসেক্স 1,278 পয়েন্ট বা 1.6 শতাংশ কমে 79,224.32-এ নেমেছে, যেখানে নিফটি 50 মঙ্গলবার অধিবেশন চলাকালীন 24,074.20-এর স্তরে 435 পয়েন্ট বা 1.8 শতাংশ কমেছে। সেনসেক্স 73 পয়েন্ট বা 0.09 শতাংশ কমে 80,429.04 এ বন্ধ হওয়ার সাথে সাথে মূল সূচকগুলি বেশিরভাগ ক্ষতি পুনরুদ্ধার করেছে, যেখানে নিফটি 50 30 পয়েন্ট বা 0.12 শতাংশ কমে 24,479.05 এ স্থির হয়েছে। মিড এবং স্মলক্যাপ সূচকগুলি বেঞ্চমার্কে কম পারফর্ম করেছে। বিএসই মিডক্যাপ সূচকটি 0.74 শতাংশের ক্ষতির সম্মুখীন হয়েছে, যেখানে স্মলক্যাপ সূচকটি 0.18 শতাংশ কমেছে।

কোন স্টকের কী অবস্থা হয়েছে
এইচডিএফসি ব্যাঙ্ক, লারসেন অ্যান্ড টুব্রো, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এবং আইসিআইসিআই ব্যাঙ্কের শেয়ারগুলি নিফটি 50 সূচকে লুজার হিসাবে শেষ করেছে। অন্যদিকে, আইটিসি, টাইটান, ইনফোসিস এবং এনটিপিসির শেয়ার সূচকে শীর্ষ অবদানকারী হিসাবে শেষ হয়েছে।

আজ কী ঘোষণা করেছেন অর্থমন্ত্রী
মঙ্গলবার, সীতারামন সিকিউরিটিজে একটি অপশন ট্রেডিংয়ের ওপর STT-এর হার 0.0625 শতাংশ থেকে 0.1 শতাংশে বাড়ানোর প্রস্তাব করেছিলে। অপশন প্রিমিয়ামের 0.1 শতাংশ এবং সিকিউরিটিজে একটি ফিউচার বিক্রির ক্ষেত্রে 0.0125 শতাংশ থেকে 0.02 শতাংশে এই ধরনের ফিউচার ট্রেড করা হয়। অর্থমন্ত্রী ঘোষণা করেন, যে সব আর্থিক এবং অ-আর্থিক সম্পদের উপর এলটিসিজি আগের 10 শতাংশ থেকে 12.5 শতাংশ কর নেওয়া হবে। পাশাপাশি নির্দিষ্ট আর্থিক সম্পদের উপর এসটিসিজি কর 15 শতাংশ থেকে 20 শতাংশ কর দিতে হবে। 

এই বিষয়ে ICICI সিকিউরিটিজের অ্যানালিস্ট পঙ্কজ পান্ডে বাজেটটিকে আর্থিকভাবে বিচক্ষণ বলে মনে করেছেন। তিনি জোর দিয়ে বলেছেন, এই বাজারে দীর্ঘমেয়াদি সম্ভাবনা অক্ষত রয়েছে। এটি কাঠামোগতভাবে এটি একটি ইতিবাচক বাজেট। কিন্তু দীর্ঘমেয়াদি এবং স্বল্পমেয়াদি মূলধন লাভের বৃদ্ধির ফলে এটি ক্ষতিকর রূপ নিয়েছে। আমরা বাজেটে জনপ্রিয়তার একটি খুব সীমিত উপাদান দেখতে পাচ্ছি। বেশিরভাগ বাজেটের জন্য বরাদ্দ কল্যাণ প্রকল্পগুলি মূলত একই রাখা হয়েছে।

Budget 2024: আয়করে কারা পাবেন সাড়ে ১৭ হাজার টাকার সুবিধা, কী ঘোষণা বাজেটে ?

আরও দেখুন



Source link

Shares:
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *