কলকাতা: গতকাল আর জি কর-কাণ্ডে নির্যাতিতার বিচার চেয়ে ‘পশ্চিমবঙ্গ ছাত্র সমাজ’-এর নবান্ন অভিযানে তৈরি হয়েছিল তুলকালাম পরিস্থিতি পশ্চিমবঙ্গ ছাত্র সমাজের ডাকা নবান্ন অভিযান রুখতে আগে থেকেই কড়া ব্যবস্থা নিয়েছিল প্রশাসন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লাঠিচার্জ, জলকামান, টিয়ার শেল চার্জ কোনও কিছু বাদ যায়নি। আটক হয়েছে বহু। যা নিয়ে আজ বারো ঘণ্টার বাংলা বনধ ডেকেছে বিজেপি। আর এবার নবান্ন অভিযানের ইস্যুতে তোপ দাগেন অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। বলেন, ‘কাল যারা রাস্তায় নেমেছিল, কোনো ভদ্রলোককে আপনারা দেখবেন না।’ 

এদিন অভিষেক বলেন, ‘বিজেপির বনধকে কী করে প্রতিহত করতে হয়, জানি। যত তৃণমূলের বিরুদ্ধে চক্রান্ত হয়েছে, তত তৃণমূল শক্তিশালী হয়েছে। যাদের আমলে উন্নাও, হাথরস, কাঠুয়া হয়েছে, সেই বিজেপির কাছে কিছু শিখতে হবে না। লাশের রাজনীতি দুর্ভাগ্যজনক, এই বনধ সর্বনাশা।’ তিনি বলেন,  ‘ক্ষমতা থাকলে কড়া ধর্ষণবিরোধী আইন আনুন। দেশে কড়া ধর্ষণবিরোধী আইন এলে, সবথেকে বেশি গ্রেফতার হবে বিজেপির থেকে। নারী সুরক্ষার কথা আমাদের বিজেপির কাছ থেকে শিখতে হবে? প্রশ্ন তোলেন অভিষেক।

তিনি আরও বলেন, ১০০ দিনের টাকা দিল্লি থেকে ছিনিয়ে আনার আন্দোলন করেছিল তৃণমূল। দাবি এক দফা এক, ধর্ষণবিরোধী আইন। রাতারাতি এরা নোটবন্দি, লকডাউন করতে পারে, তাহলে ধর্ষণবিরোধী আইন আনে না কেন?সিবিআই ১৪ দিন ধরে ধর্ষণ-খুনের তদন্ত করছে। আমাদের প্রাক্তন শিক্ষামন্ত্রী জেলে, তদন্তে কী করেছে সিবিআই? ধর্ষণবিরোধী আইন প্রণয়ন না করলে, তিনমাসের মধ্যে দিল্লিতে বড় আন্দোলন। ধর্ষণবিরোধী কঠোর আইনের দাবিতে দলগতভাবে আমরা দিল্লিতে চিঠি লিখব। কেন্দ্র আইন না আনলে, প্রাইভেট মেম্বার বিল এনে, আইন প্রণয়নের চেষ্টা করব। কলেজ ভোটে মেয়েদের জন্য ৫৫ শতাংশ আসন সংরক্ষণ করার ব্যবস্থা করব। ‘

আরও পড়ুন, আটক BJP নেত্রী রূপা গঙ্গোপাধ্যায়, ‘হাতজোড় করে অনুরোধ করছি মারধর করবেন না..’

অপরদিকে, বিজেপি ডাকা বাংলা বনধ সফল করতে নন্দীগ্রামের রাস্তায় নেমে নিজেদের দাবিতে অটুট বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। স্লোগান দিতে দিতে এদিন শুভেন্দু বলেন, দফা এক, দাবি এক, মুখ্যমন্ত্রীর পদত্যাগ। ছাত্রদের উপর লাঠি চলল কেন ? মমতা জবাব দাও। টিয়ার গ্যাসের শেল ছুঁড়লে কেন, মমতা জবাব দাও। প্রতিবাদী জনতাকে কেন গ্রেফতার করা হল, রাজ্যের মুখ্যমন্ত্রীর কাছে জবাব চাইলেন বিরোধী দলনেতা। আরজিকরের ধর্ষকদের ফাঁসি চাই’, বলে এদিন তিনি ফের দাবি জানিয়েছেন।

আপনার পছন্দের খবর আর আপডেট পাবেন আপনার পছন্দের চ্যাটিং প্ল্যাটফর্ম হোয়াটস অ্যাপেও। যুক্ত হোন ABP Ananda হোয়াটস অ্যাপ চ্যানেলে। 

 

 

আরও দেখুন



Source link

Shares:
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *