কলকাতা: অশান্ত বাংলাদেশ (Bangladesh Violence)। জ্বলছে বাংলাদেশ। বিগত কিছুদিন ধরেই চলছে সরকারের বিরুদ্ধে কোটা সংরক্ষণ আইন (Quota Reservation) নিয়ে ছাত্রছাত্রীদের আন্দোলন চলছেই। মৃত্যু হয়েছে একাধিক মানুষের। আজ প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছেন শেখ হাসিনা। কিছুদিন ধরেই এই বিষয়ে সোশ্যাল মিডিয়ায় সরব হয়েছিলেন ভারতীয় অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায় (Swastika Mukherjee)। একের পর এক পোস্টে তিনি জোরালো করেছেন তাঁর ‘প্রতিবাদের ভাষা’। 

বাংলাদেশ প্রসঙ্গে স্বস্তিকা

সোশ্যাল মিডিয়ায় বেশ সক্রিয় অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়। তবে এখন তাঁর সোশ্যাল পেজ স্ক্রল করলে শুধুই প্রতিবাদের ছবি ও ভিডিও। দিন দুই আগে বাংলাদেশের আন্দোলনের একটি ছবি পোস্ট করে অভিনেত্রী লেখেন, ‘তোমার মনে যে জন আছে, আমার মনেও সে জন আছে। বারবার, প্রতি বছর এমন ছবি দেখা যায় না। আলে কালে দেখা যায়।’ ছবিতে দেখা যাচ্ছে আন্দোলনকারীদের দিকে তাকিয়ে রিক্সায় দাঁড়িয়ে এক চালক সেলাম ঠুকছেন। 

বেশ কয়েক ঘণ্টা আগে তিনি কিছু ভিডিও পোস্ট করেন। দীর্ঘ ক্যাপশনে লেখেন, ”গুলি চালালে আর ভাল হবে না। সাত কোটি মানুষকে আর দাবায়ে রাখতে পারবা না, বাঙালি মরতে শিখেছে, তাদের কেউ দাবাতে পারবে না’। বঙ্গবন্ধু বলেছিলেন এ কথা, ইতিহাস কী নির্মম, মুজিবুর রহমানের ভূত বোধহয় তাড়া করছে বাংলাদেশ রাষ্ট্রকে, যেমন করে শেক্সপিয়ারের ডাইনিরা। ফিরে ফিরে এসে বলে যায় ললাট লিখন… কী দোষ ছিল আবু সইদের, কী করেছিল মুগ্ধ, সকলকে পানি বিতরণ করছিল, তাকে গুলি করলে। আজ গোটা বাংলাদেশের নুতন প্রজন্ম শালবৃক্ষের মত সিনা টান করে, মানুষ হয়ে বাঁচতে, জান দিচ্ছে। দেওয়াল গুলো পড়ছি। ‘আজ যদি মেট্রো হইতাম, তাহলে একটা বিচার পাইতাম’ অথবা ‘আমার খায় আমার পরে, আমার বুকেই গুলি করে’। যে প্রজন্ম কে শাপশাপান্ত করেছে সকলে, তারা স্বার্থপর, তারাই সবচেয়ে বেশি স্বার্থত্যাগ করে দেখাচ্ছে। বলছে- ‘লাশের হিসাব কে দিবে? কোন কোটায় দাফন হবে?’ নজরুল ফিরে আসছেন র‍্যাপ মিউজিক হয়ে, ফিরে আসছে কাব্য, শ্লোগান। ৫২, ৭১, ৯০-তে বাঙালি কে দাবায়ে রাখা যায়নি। ২৪ সালেও যাবে না। ওদের ভাষাতেই বলতে ইচ্ছে করে, শোক নয় দ্রোহ। আমি পাশে আছি, যেভাবে তোমরা বলবে, আমি পাশে আছি ফিলিস্তিনের পরাধীন মানুষের, পাশে আছি ইউক্রেনের, পাশের আছি আমার সোনার বাংলার। শান্তি ফিরুক। একসঙ্গে সব বাঙালি যেন এ গান গাইতে পারি, এই রক্ত আর যে চোখে সয় না। হায় মাতৃভূমি… কী শোভা, কী ছায়া গো, কী স্নেহ, কী মায়া গো, কী আঁচল বিছায়েছ বটের মূলে, নদীর কূলে কূলে। মা, তোর মুখের বাণী আমার কানে লাগে সুধার মতো।’ অপর একটি পোস্টে তাঁকে লিখতে দেখা যায়, ‘সোনার বাংলা আমাদের, সোনার বাংলা ওদেরও, তাহলে ওদের প্রতিবাদ আমাদের হবে না কেন? প্রতিবাদের ভাষা এমন হোক।’

Swastika Mukherjee: 'সোনার বাংলা আমাদের, ওদেরও', অশান্ত বাংলাদেশ প্রসঙ্গে কী লিখেছিলেন স্বস্তিকা মুখোপাধ্যায়?

Swastika Mukherjee: 'সোনার বাংলা আমাদের, ওদেরও', অশান্ত বাংলাদেশ প্রসঙ্গে কী লিখেছিলেন স্বস্তিকা মুখোপাধ্যায়?

আরও পড়ুন: Sheikh Hasina : কোথায় গেলেন শেখ হাসিনা ? ভারতেই কি আশ্রয় নিচ্ছেন ? এল বড় আপডেট….

এখনও জ্বলছে বাংলাদেশ। প্রধানমন্ত্রীর বাসভবনের গেট ভেঙে দখল করে নিয়েছে জনতা। ধানমন্ডিতে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর বাড়িতে হামলা, আগুন। বাংলাদেশের শাসন সেনার হাতে, ৪৮ ঘণ্টার মধ্যে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হবে বলে জানানো হয়েছে। ‘রাজনৈতিক ক্রান্তিকাল চলছে’, শান্তি ফেরানোর আবেদন বাংলাদেশের সেনাপ্রধানের। ‘জরুরি অবস্থা, কার্ফুর কোনও প্রয়োজন নেই। সেনাকে আদেশ দিয়েছি, গোলাগুলির কোনও প্রয়োজন নেই। সমস্ত হত্যার বিচার হবে, আস্থা রাখুন’, বলছেন বাংলাদেশের সেনাপ্রধান। ভাঙল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মূর্তি, বিক্ষোভকারীদের দখলে ‘গণভবন’। 

আপনার পছন্দের খবর আর আপডেট পাবেন আপনার পছন্দের চ্যাটিং প্ল্যাটফর্ম হোয়াটস অ্যাপেও। যুক্ত হোন ABP Ananda হোয়াটস অ্যাপ চ্যানেলে। 

আরও দেখুন



Source link

Shares:
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *