আগামীকাল মহালয়া, ভরা কটালে ফের প্লাবনের আশঙ্কা : মুখ্যমন্ত্রী

About Post Author

JagoronBarta

জাগরণ বার্তা হল একটি অগ্রণী অনলাইন সংবাদ পোর্টাল যা পশ্চিমবঙ্গের মানুষের কাছে নিরপেক্ষ, সঠিক এবং সময়োপযোগী সংবাদ পৌঁছে দেওয়ার জন্য নিবেদিত। আমরা এমন একটি প্ল্যাটফর্ম সরবরাহ করতে প্রতিশ্রুতিবদ্ধ যা বাংলার প্রকৃত কণ্ঠস্বরকে প্রতিফলিত করে এবং স্বাধীন সাংবাদিকতার গুরুত্বকে তুলে ধরে।

কলকাতা: আগামীকাল মহালয়া। এদিকে উৎসবের আবহের মাঝেই প্লাবিত রাজ্যের একের পর এক গ্রাম। ডিভিসি বিতর্কের মাঝে চরম ভোগান্তির মুখে জেলায় জেলায় মানুষ। জলের নিচে গিয়েছে বাসস্থান। কেউ বা প্রিয়জনকে হারিয়েছেন। কারও কাছে খাবার পানীয় জলটুকুও নেই। ঠিক এমনই একপরিস্থিতিতে  শ্রীভূমি স্পোর্টিং ক্লাবে দুর্গা পুজোর সূচনায় এসে রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে মুখ খোলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি এদিনও মুখ্যমন্ত্রীর মুখে অভিযোগের সুর, বলেন ‘ম্যান মেড বন্যা হয়েছে।’ পাশাপাশি তিনি আরও একটি বড় খবর জানিয়ে বলেন, ‘আগামীকাল মহালয়া, ভরা কটালে ফের প্লাবনের আশঙ্কা।’

এদিন মুখ্যমন্ত্রী বলেন, ‘জল ছেড়েছে নেপাল থেকে কোশী নদী। প্রায় ৬ লাখ কিউসেক জল ছেড়েছে। আগে ডিভিসি ছেড়ে দক্ষিণবঙ্গকে ভিজিয়েছিল। এবার উত্তরবঙ্গকে ভিজিয়েছে। তাঁদের জন্য ত্রাণ গিয়েছে। মালদার রতুয়া, হরিশচন্দ্রপুর, গাজোলের নাম উল্লেখ করেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়,’ এমনিই রাজ্য সরকার দিচ্ছে, কিন্তু এটা অতিরিক্ত। এটা আমাদের সমাজের জন্য বিনিয়োগ। সেবা করাটা বড় ধর্ম, এটাই পুজো।এটাই উৎসব। মানুষের মুখে হাসি না থাকলে, কারও মুখে হাসি থাকে না।’ গত ২৯ তারিখ মুখ্যমন্ত্রী বলেছিলেন, ‘সঙ্কোচ নদীর জলে কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি আক্রান্ত, অন্য দিকে, নেপালের ছাড়া জল বিহার হয়ে ঢুকতে শুরু করেছে। ফলে মালদা, এবং মুর্শিদাবাদের, দক্ষিণ দিনাজপুরের ইটাহার-সহ বিস্তীর্ণ এলাকায় প্লাবনের আশঙ্কা রয়েছে।’

প্রসঙ্গত, মালদার মানিকচকে বন্যা পরিস্থিতি আরও অবনতির আশঙ্কা। নেপালের কোশি ও গন্ডক নদীর জল ছাড়ায়, সেই জল বিহার হয়ে বাংলায় ঢুকতে শুরু করবে। ফলে মানিকচকের ভূতনি-সহ বিস্তীর্ণ এলাকা ফের প্লাবিত হওয়ার আশঙ্কা। গতকাল রাত থেকেই মাইকে প্রচার করছে প্রশাসন। মাসদেড়েক আগে গঙ্গার রিং বাঁধ ভেঙে প্লাবিত হয়েছে ভূতনি। জলবন্দি হয়ে আছেন প্রায় এক লক্ষ মানুষ। প্রশাসনের তরফে ৩০টিরও বেশি ত্রাণ শিবির খোলা হয়েছে। পুজোর মুখে বন্য়া পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত হয়েছেন বহু গরিব মানুষ। বিভিন্ন জেলা থেকে সামনে এসেছে ত্রাণ নিয়ে সাধারণ মানুষের ক্ষোভ। এই পরিস্থিতিতে, সোমবার মন্ত্রিসভার বৈঠকে, বন্য়া দুর্গত এলাকায় বিশেষ নজর দেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্য়মন্ত্রী। মন্ত্রীদের উদ্দেশে তিনি বলেন, যাঁদের এলাকায় বন্য়া পরিস্থিতি তৈরি হয়েছে, তাঁরা এলাকা ছেড়ে যাবেন না। যে মন্ত্রীদের এলাকায় বন্য়া পরিস্থিতি তৈরি হয়নি, তাঁদের উদ্দেশে মমতা বন্দ্য়োপাধ্য়ায় নির্দেশ দেন, দুর্গত এলাকার মানুষের জন্য ত্রাণ সংগ্রহে নজর দিতে। 

আরও পড়ুন, মহালয়ায় গঙ্গায় তর্পণ করতে যাচ্ছেন ? জোয়ার-ভাটার সময় জেনে নিন 

আপনার পছন্দের খবর আর আপডেট পাবেন আপনার পছন্দের চ্যাটিং প্ল্যাটফর্ম হোয়াটস অ্যাপেও। যুক্ত হোন ABP Ananda হোয়াটস অ্যাপ চ্যানেলে। 

 

 

আরও দেখুন


Source link

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *