জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লেবাননে পেজার ও ওয়াকিটকি বিস্ফোরণে মৃত্যু হয়েছে ৩২ জনের। সেই বিস্ফোরণের পেছনে রয়েছে ইজরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদ। এমনটাই একটা কথা উঠেছে। তার থেকেও বড় খবর হল ওই বিস্ফোরণের সঙ্গে জড়িয়ে গিয়েছে কেরালার ওয়ানাড়ের এক তরুণের নাম। নরওয়ের নাগরিক ও পেশায় ব্যবসায়ী রিনসন জোস নামে ওই তরুণের নাম উঠে আসছে ওই বিস্ফোরণে জড়িয়ে থাকার অভিযোগে।

আরও পড়ুন-গভীর রাতে বাঘের চরের কাছে ডুবল ট্রলার! খোঁজ নেই বহু মৎস্যজীবীর…

বুলগেরিয়ায় রাজধানী সোফিয়ায় রিনসন জেসের নোরটা গ্লোবাল নামে একটি টেকনোলজি কনসালটেন্সি কোম্পানি রয়েছে। সেই কোম্পানির ওয়েবসাইট ও অফিস এখন বন্ধ। মেইল অনলাইনের খবর অনুযায়ী লেবাননে বিস্ফোরণ হওয়া ওইসব পেজার হাঙ্গেরির বিএসি কনসাল্টিং কোম্পানি তৈরি করলেও তা লেবাননে সরবারহ করা হয়েছিল রিনসনের কোম্পানি নোরটা গ্লোবালের মাধ্যমে। এমনটাই অভিযাগ উঠেছে। এনিয়ে সংবাদসংস্থার সঙ্গে কথা বলতে অস্বীকার করেছেন রিনসন। বুলগেরিয়া এনিয়ে তদন্ত নেমেছে। প্রাথমিক তদন্ত তারা জানিয়েছে হেজবোল্লার সঙ্গে নোরটা গ্লোবালের কোনও যোগ নেই।

ওয়েনাড়ের বাসিন্দা রিনসন জোস পন্ডিচেরি বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করেন। পরে ওসলো মেট্রোপলিটিয়ান ইউনিভার্সিটি থেকে মাস্টার্স করেন। তার পর তিনি বুলগেরিয়ায় গিয়ে ব্যবসা শুরু করেন। কিন্তু রিনসনের কাকার দাবি, রিনসন একেবারেই ওরকম ছেলে নয় যে ও কোনও জঙ্গি কার্যকলাপের সঙ্গে জড়িয়ে থাকতে পারে। জোসের বাবা মুথেডাথ জোসে দর্জির কাজ করেন। ছোটবেলায় কাগজ বিক্রি করে পড়াশোনা করেছে। শেষবার বাড়ি এসেছিল ২০২৩ সালের জানুয়ারিতে। এখন রিনসনের লেবাননের বিস্পোরণের সঙ্গে নাম জড়ানোয় চাঞ্চল্য় সৃষ্টি হয়েছে ওয়েনাড়েও। কেরালা পুলিসও এনিয়ে তদন্ত করছে। তারা জোসে পরিবারের নিরাপত্তার বিষয়টির উপরে বিশেষ নজর রাখছেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)





Source link

Shares:
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *