কৃষ্ণেন্দু অধিকারী, কলকাতা : আর জি কর-কাণ্ডে (RG Kar Incident) সরব অমর্ত্য সেন (Amartya Sen)। ‘যা ঘটেছে, তা অত্যন্ত খারাপ, পৈশাচিক। এটা চিন্তার কারণ।’ মন্তব্য নোবেলজয়ী অর্থনীতিবিদের। পাশাপাশি, উদ্বেগ প্রকাশ করে তাঁর মন্তব্য, ‘এটা শুধু আর জি করের সমস্যা নয়, ভারতবর্ষের বিভিন্ন প্রান্তে এই একই সমস্যা। লোকে যে, এই বিষয়টি নিয়ে চিন্তিত, সেটাকে ভাল জিনিসই বলব।’

এদিকে, এই প্রেক্ষাপটেই, ওঁর বিবৃতি বলে যা ছড়িয়েছে, সেটি তাঁর নয় বলে জানিয়েছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন।

কী বললেন নোবেলজয়ী ?

অমর্ত্য সেন বলেন, “এইরকম একটা প্রচণ্ড রকম খারাপ জিনিস ঘটেছে। এ বিষয়ে আমাদের খুবই চিন্তার কারণ আছে। কেন ঘটল ? এ সুযোগ কী করে …যারা অন্যদের ওপর অত্যাচার করে…তারা পেল কী করে ? এসব জিনিস তো আমাদের আলোচনা করতে হবে। এ বিষয়ে আমি যে খুব বড়রকম জ্ঞানী তা নয়। কিন্তু, একটা খারাপ জিনিস ঘটলে সেবিষয়ে আমাদের আপত্তি এবং দুঃখের কথা বলার হক সবার আছে। আমার নামে কিছু একটা বক্তব্য বেরিয়েছে দেখলাম, সেটা আমি দিয়েছি বলে একেবারেই জানি না। এটা কোথা থেকে, কারা বানিয়ে দিল তাও জানি না। কে লিখল, কোথায় বেরলো সেখবরও আমার কাছে পৌঁছায়নি। সমস্ত ব্যাপারটাই আমার কাছে দুঃখজনক জিনিস বলে মনে হয়েছে। তার মধ্যে আমার নামে কিছু বক্তব্য দাঁড় করানো …সেটা খুবই দুঃখের কথা। কিন্তু সে তুলনায় সবথেকে বড় দুঃখের কথা হচ্ছে, যে বিষয়টি আরজি কর হাসপাতালে ঘটল। কী করে এটা ঘটতে পারল সে বিষয়ে আমাদের চিন্তার কারণ আছে। এটা ঠিকই যে, এই সমস্যাটা শুধু পশ্চিমবঙ্গ বা আরজি কর হাসপাতালে নয়, ভারতের সর্বত্রই যারা অসহায় তাদের ওপর অত্যাচারের সুযোগ রয়েছে…এরকম সুযোগ ভারতের নানা শহরে নানাভাবে লোকে নেয়। এটা আমাদের বন্ধ করা দরকার বলে মনে করি। এটা নিয়ে যে লোকে চিন্তিত সেটাকে আমি ভাল জিনিসই বলব।”

আরজি কর মেডিক্যালে তরুণী চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনায় তোলপাড় গোটা দেশে। প্রতিবাদে শামিল হয়েছে রাজ্যের সব শ্রেণির মানুষ। প্রতিবাদের এই আঁচ ছড়িয়ে পড়িয়েছে দেশ ছাড়িয়ে বিদেশেও। ঘটনায় আদালতের নির্দেশে তদন্ত চালাচ্ছে সিবিআই।

আপনার পছন্দের খবর আর আপডেট পাবেন আপনার পছন্দের চ্যাটিং প্ল্যাটফর্ম হোয়াটস অ্যাপেও। যুক্ত হোন ABP Ananda হোয়াটস অ্যাপ চ্যানেলে।  

আরও দেখুন



Source link

Shares:
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *